শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:১৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :

ব্রিটিশ-বাংলাদেশি জঙ্গি যোগ: যুক্তরাষ্ট্রে একজনের কারাদণ্ড

ব্রিটিশ-বাংলাদেশি জঙ্গি যোগ: যুক্তরাষ্ট্রে একজনের কারাদণ্ড

 

জগন্নাথপুর নিউজ ডটকম ডেস্ক::
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর সঙ্গে সংশ্লিষ্ট ব্রিটিশ-বাংলাদেশি একটি প্রতিষ্ঠান থেকে জঙ্গি কার্যক্রমের জন্য অর্থ নেয়ার দায়ে মোহাম্মদ এলশিনাওয়ি নামের একজনকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের আদালত।

ঘোষিত সাজাভোগের পর আরও ১৫ বছর তাকে প্রশাসনের নজরদারিতে থাকতে হবে বলে জানিয়েছে মার্কিন গণমাধ্যম বাল্টিমোর সান।

প্রসঙ্গত, গত বছর আগস্টে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের এজউডের বাসিন্দা এলশিনাওয়ি ২০১৫ সালে ওই জঙ্গি গোষ্ঠীর পাঠানো অর্থ নেয়ার কথা স্বীকার করেছিল।

গত শুক্রবার তার সাজা ঘোষণা করে মেরিল্যান্ড ফেডারেল কোর্টের বিচারক এলেন হল্যান্ডার বলেন, এলশিনাওয়ি খুব স্পর্শকাতর একদল লোকের সঙ্গে মিলে কার্যক্রম চালাচ্ছিল।

তিনি বলেন, এটা পরিষ্কার যে, এলশিনাওয়ির যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনা ছিল। তবে হামলার প্রস্তুতি কতটা সেরেছিল সে বিষয়ে তিনি নিশ্চিত নন।

দীর্ঘদিন নজরদারির পর ২০১৫ সালের ১১ ডিসেম্বর এলশিনাওয়িকে গ্রেপ্তার করে এফবিআই। ২০১৬ সালের জানুয়ারিতে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বাল্টিমোরের ফেডারেল গ্র্যান্ড জুরি।

অভিযোগপত্রে বলা হয়, অনলাইন মার্কেটিং কোম্পানি ইবে’র মাধ্যমে কম্পিউটার প্রিন্টার বিক্রির ছলে পেপ্যালের মাধ্যমে আইএস এর নেটওয়ার্ক থেকে অর্থ নেয় এলশিনাওয়ি। ওই অর্থ সন্ত্রাসী হামলায় ব্যবহারের পরিকল্পনা ছিল।

ফেডারেল আদালতে এফবিআইয়ের দেয়া এফিডেভিটে বলা হয়, ওই পদ্ধতি ব্যবহার করে আইএস নেটওয়ার্ক যুক্তরাজ্য থেকে বাংলাদেশেও টাকা পাঠিয়েছে। আর এর পেছনে ছিলো আইএস এর গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা ‘বাংলাদেশি কম্পিউটার প্রকৌশলী’ সাইফুল হক সুজন।

আইএস এর ওই নেটওয়ার্কে যুক্ত বেশ কয়েকজন পরে যুক্তরাজ্য ও বাংলাদেশে গ্রেপ্তার বা নিহত হয় বলে এফিডেভিটে উল্লেখ করে এফবিআই।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com