সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই এবার ৩২ টাকা কেজিতে ৫ লাখ টন ধান,   ১২ লাখ টন চাউল কিনবে সরকার  জগন্নাথপুরে লন্ডন প্রবাসীর বাড়ী বেদখল চেষ্টায় সংবাদ সম্মেলন জগন্নাথপুরে হাওরে ধান কাটার ধুম, বঙ্গবন্ধু-১০০ জাতের ধানে চিটা শান্তিগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন শান্তিগঞ্জে আওয়ামী লীগের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  উন্নত জাতি বিনির্মাণে সাংবাদিকরা অগ্রণী ভূমকিা পালন করেন: এমএ মান্নান এমপি জগন্নাথপুরে সার-বীজ বিতরন কালে সাবেক মন্ত্রী, দেশে এখন পরিবর্তনের হাওয়া বইছে দারুল ক্বিরাত হবিবপুর কেশবপুর ফাজিল মাদরাসা শাখা কেন্দ্রের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত  জগন্নাথপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানে ব্যবস্থা নেবে সরকার

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানে ব্যবস্থা নেবে সরকার

জগন্নাথপুর নিউজ ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মালদ্বীপে বাংলাদেশিদের সমস্যা সমাধানে সরকার ব্যবস্থা গ্রহণ করবে। শুক্রবার মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে প্রধানমন্ত্রী এ আশ্বাস দেন। প্রধানমন্ত্রী মালদ্বীপে তার আবাসস্থল থেকে ভার্চ্যুয়ালি অনুষ্ঠানে ভাষণ দেন। প্রধানমন্ত্রী বলেন, মালদ্বীপের প্রেসিডেন্টের সঙ্গে আমি একটি সফল দ্বিপক্ষীয় আলোচনা করেছি। অনথিভুক্ত বাংলাদেশি শ্রমিকদের বৈধ করার বিষয়টি সংলাপে প্রাধান্য পেয়েছে। মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিরা বর্তমানে যে সমস্যাগুলোর সম্মুখীন হচ্ছেন তার সমাধানে সরকার ব্যবস্থা গ্রহণ করবে।
মালদ্বীপে বাংলাদেশি প্রবাসীরা তাদের কষ্টার্জিত অর্থ সরাসরি মালদ্বীপের মুদ্রায় যাতে দেশে পাঠাতে পারেন সে ব্যবস্থাও তিনি নেবেন, যাতে করে মালদ্বীপে বাংলাদেশি প্রবাসীদের লোকসানের মুখে না পড়তে হয়। প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে এখানকার প্রবাসীরা যাতে দেশে টাকা পাঠাতে পারেন সে ব্যবস্থাও সরকার গ্রহণ করবে। প্রধানমন্ত্রী বলেন, এখানকার বিভিন্ন দ্বীপের অভিবাসীরা যাতে বির্বিঘ্নে দেশে টাকা পাঠাতে পারেন সেজন্য প্রবাসী কল্যাণ ব্যাংককে আমি বলবো এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য প্রয়োজনে এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক মানি এক্সচেঞ্জের ব্যবস্থাটা করে দেবে যাতে ডলার কিনে আবার বাংলাদেশে পাঠানোতে যে লোকসানটা হয় সেটা যেন বন্ধ হয়।
প্রধানমন্ত্রী বলেন, বাড়িঘর বিক্রি করে দালালের হাতে টাকা দেয়ার কোনো দরকার নেই।
বরং প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেয়া যাবে। ক্ষেত্রবিশেষে এই লোন কোনো জামানত ছাড়া দেয়া হয়। ধীরে ধীরে সেই ব্যাংকেই লোন শোধ করবেন। তারপরও মানুষের মাঝে একটা প্রবণতা আছে, কেউ এসে সোনার হরিণ ধরার সুযোগ দেখালো, সবাই সেই পথে দৌড়ালেন। তারপর বিপদে পড়েন। অনেক সময় মৃত্যু হয়। এ রকম বহু ঘটনা ঘটে যায়। এভাবে সোনার হরিণ ধরার পেছনে ছোটার কোনো দরকার নাই।
প্রধানমন্ত্রী মালদ্বীপের সঙ্গে কানেকটিভিটির উন্নয়নে সরকারের উদ্যোগ তুলে ধরে বলেন, ’৯৬ সালে সরকারে আসার পরই তার সরকার বেসরকারি খাতকে উন্মুক্ত করে দেয় এবং বেসরকারি খাতে বিমান পরিচালনারও সুযোগ সৃষ্টি করে। যে কারণে আজকে একটি বেসরকারি খাতের বিমান মালদ্বীপে আসা শুরু করেছে। সরকারি বিমানে আমরা মালদ্বীপে যাতায়াতের একটা ব্যবস্থা করবো সে লক্ষ্য সরকারের রয়েছে। এ ছাড়াও পররাষ্ট্র ও প্রবাসী কল্যাণ মন্ত্রীরা আপনাদের (মালদ্বীপে প্রবাসী বাংলাদেশি) সঙ্গে সমস্যা নিয়ে কথা বলেছেন।
উল্লেখ্য, দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে সংযোগ জোরদারে সম্মত হওয়ার প্রেক্ষাপটে বাংলাদেশ বিমান ভারতের চেন্নাই হয়ে মালদ্বীপের সঙ্গে বিমান যোগাযোগ চালু করার বিষয়ে গতকাল দুই দেশের দ্বিপক্ষীয় আলোচনায় ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছে।
প্রবাসী শিক্ষা উদ্যোক্তা আহমেদ মুত্তাকির সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান, মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ দুলাল মাতবর। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব মোহাম্মদ সোহেল পারভেজ, সিআইপি আলহাজ মো. হোসেন রানা, ব্যবসায়ী মো. দুলাল হোসেন, মাস্টার শফিকুল ইসলাম প্রমুখ।
সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে মালদ্বীপের বিভিন্ন অঞ্চল থেকে প্রবাসী বাংলাদেশিরা ইস্কান্দার স্কুল অডিটোরিয়ামে সমবেত হন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com