রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে আদালতের নির্দেশ মোতাবেক বিজ্ঞপ্তি দিয়ে ও নির্ধারিত তারিখে দোকানঘর  নিলাম হয়নি!   সাংবাদিক শংকর রায়ের মৃত্যু তে প্রবাসী  সাংবাদিক তৌফিক আলী মিনার এর শোক জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই: প্রেসক্লাবের শোক এবার ৩২ টাকা কেজিতে ৫ লাখ টন ধান,   ১২ লাখ টন চাউল কিনবে সরকার  জগন্নাথপুরে লন্ডন প্রবাসীর বাড়ী বেদখল চেষ্টায় সংবাদ সম্মেলন জগন্নাথপুরে হাওরে ধান কাটার ধুম, বঙ্গবন্ধু-১০০ জাতের ধানে চিটা শান্তিগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন শান্তিগঞ্জে আওয়ামী লীগের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  উন্নত জাতি বিনির্মাণে সাংবাদিকরা অগ্রণী ভূমকিা পালন করেন: এমএ মান্নান এমপি জগন্নাথপুরে সার-বীজ বিতরন কালে সাবেক মন্ত্রী, দেশে এখন পরিবর্তনের হাওয়া বইছে

ভুমি অধিগ্রহন না হওয়ায়, জগন্নাথপুর পৌরসভার ৫০ কোটি টাকার কাজ থমকে আছে

ভুমি অধিগ্রহন না হওয়ায়, জগন্নাথপুর পৌরসভার ৫০ কোটি টাকার কাজ থমকে আছে

বিশেষ প্রতিনিধি::
সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভার পাইপলাইনের মাধ্যমে পৌর নাগরিকদের কাছে পানীয় জল সরবরাহ নিশ্চিত করতে পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পের অগ্রগতি ভুমি অধিগ্রহনে বিলম্বের কারণে থমকে আছে ৫০ কোটি টাকা বরাদ্দের প্রকল্প কাজ। পৌরসভা কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে শংকায় পড়েছেন। প্রকল্পটি বাস্তবায়নে জেলা প্রশাসন থেকে জায়গা না পাওয়ায় এ শঙ্কা দেখা দিয়েছে। জানা গেছে, সারাদেশে ২৩টি পৌরসভার পানি সরবরাহ ও স্যানিটেশনের জন্য একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদ একনেকে গত বছরের ১৩ সেপ্টেম্বর অনুমোদন করা হয়। অনুমোদিত প্রকল্পে ৯৯১ কোটি ৭৩ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়। চলতি বছরের জানুয়ারি মাস থেকে প্রকল্পের কাজ শুরু করার কথা। জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল কার্যালয় সূত্র জানায়, ঐ প্রকল্প বাস্তবায়নে জগন্নাথপুর উপজেলায় ৫০ কোটি টাকা বরাদ্ধ পাওয়া গেছে। যা বাস্তবায়নে ৪ একর, ৪৩ শতক জমি অধিগ্রহণ, একটি পৌরসভা ওয়াটার অফিস নির্মাণ, ৯ কিলোমিটার প্রাইমারি ড্রেন তৈরি, ২টি টেস্ট টিউবওয়েল স্থাপন, ৯৫টি উৎপাদক নলকূপ স্থাপন, বৈদ্যুতিক সংযোগ, পাম্প ক্রয় ও সীমানা প্রাচীরসহ ২টি পাম্পহাউস নির্মাণ, ২৬ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপলাইন (রোড রিস্টোরেশনসহ) নির্মাণ, ১টি গ্রাউন্ড ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, এক লাখ লিটার পানি ধারণক্ষমতার ১টি উচ্চ ক্ষমতা সম্পন্ন ওভারহেড ট্যাংক নির্মাণ, ৬টি পাবলিক টয়লেট নির্মাণ, ১৫টি কমিউনিটি টয়লেট, ১টি সলিড ওয়েস্ট কম্পোটিং সিস্টেম, সলিড সিস্টেম টিট্র্রমেন্ট প্লাান্ট ১টি,৩৬টি কমিউনিটি ড্রাস্টবিন নির্মান। তিন টন ধারণক্ষমতার ট্রাক, ২টি, বিশেষ ট্রাক ২টি সহ বিভিন্ন যন্ত্রপাতি ক্রয় ও আনুষঙ্গিক কার্যক্রম বাস্তবায়ন করা। এসব কার্যক্রম বাস্তবায়নে একজন পরামর্শক নিয়োগ করার কথা রয়েছে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়িত বাংলাদেশের ২৩ পৌরসভা ও স্যানিটেশন প্রকল্পের পরিচালক মোঃ ওয়াজেদ আলী গত ৯ জানুয়ারি জগন্নাথপুর পৌরসভার মেয়র বরাবরে প্রকল্পটি বাস্তবায়নের জন্য ৪ একর ৪৩ শতক ভুমি ৫ দিনের মধ্যে অধিগ্রহন করে তথ্য পাঠানোর জন্য চিঠি দেন। জগন্নাথপুর পৌরসভার প্রকৌশলী সতীশ গোস্বামী বলেন, প্রকল্পের পরিচালকের পত্র পাওয়ার পর জেলা প্রশাসক বরাবরে সরকারি জায়গা চেয়ে পৌরসভার পক্ষ থেকে আবেদন করা হয়। কিন্তু এখনো জায়গা না পাওয়ায় প্রকল্পের অগ্রগতি সম্ভব হচ্ছে না।
জগন্নাথপুর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী আব্দুর রব সরকার দৈনিক যুগান্তরকে জানান, প্রকল্পটি বাস্তবায়নে প্রথমই ভুমির প্রয়োজন। ভুমি না পাওয়ায় কার্যক্রম বিলম্বিত হচ্ছে।
জগন্নাথপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ দৈনিক যুগান্তরকে জানান, ৫০ কোটি টাকার একটি প্রকল্প ভুমি না পাওয়ায় অনিশ্চয়তার মধ্যে পড়েছে। পৌরসভা কর্তৃপক্ষ জেলা প্রশাসকের সাথে বার বার ভুমির জন্য যোগাযোগ করলেও কোন সুরাহা হচ্ছে না ফলে প্রকল্পটি বাস্তবায়ন নিয়ে শঙ্কার মধ্যে আছি। সহকারী কমিশনার ভুমির দায়িতে ¡থাকা জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম বিল্লাহ দৈনিক যুগান্তরকে জানান, পৌরসভার আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক থেকে ভুমি চেয়ে মতামত চাওয়া হলে আমরা প্রস্তাব প্রেরণ করেছি। এখন জেলা প্রশাসক থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com