বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরে আদালতের নির্দেশ মোতাবেক বিজ্ঞপ্তি দিয়ে ও নির্ধারিত তারিখে দোকানঘর  নিলাম হয়নি!   সাংবাদিক শংকর রায়ের মৃত্যু তে প্রবাসী  সাংবাদিক তৌফিক আলী মিনার এর শোক জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই: প্রেসক্লাবের শোক এবার ৩২ টাকা কেজিতে ৫ লাখ টন ধান,   ১২ লাখ টন চাউল কিনবে সরকার  জগন্নাথপুরে লন্ডন প্রবাসীর বাড়ী বেদখল চেষ্টায় সংবাদ সম্মেলন জগন্নাথপুরে হাওরে ধান কাটার ধুম, বঙ্গবন্ধু-১০০ জাতের ধানে চিটা শান্তিগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে পহেলা বৈশাখ উদযাপন শান্তিগঞ্জে আওয়ামী লীগের ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা  উন্নত জাতি বিনির্মাণে সাংবাদিকরা অগ্রণী ভূমকিা পালন করেন: এমএ মান্নান এমপি জগন্নাথপুরে সার-বীজ বিতরন কালে সাবেক মন্ত্রী, দেশে এখন পরিবর্তনের হাওয়া বইছে

ডায়াবেটিস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে তুলসী চা

ডায়াবেটিস উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে তুলসী চা

জগন্নাথপুর নিউজ ডেস্ক::
উচ্চ রক্তচাপের কোনো একক নির্দিষ্ট মাত্রা নেই। বিভিন্ন বয়সের সঙ্গে সঙ্গে একেকজন মানুষের শরীরে রক্তচাপের মাত্রা ভিন্ন এবং একই মানুষের ক্ষেত্রে বিভিন্ন সময়ে স্বাভাবিক এ রক্তচাপও বিভিন্ন রকম হতে পারে।
উত্তেজনা, দুশ্চিন্তা, অধিক পরিশ্রম ও ব্যায়ামের ফলে রক্তচাপ বাড়তে পারে। ঘুমের সময় এবং বিশ্রাম নিলে রক্তচাপ কমে যায়। রক্তচাপের এ পরিবর্তন স্বাভাবিক নিয়মের মধ্যে পড়ে।
উচ্চ রক্তচাপ কী?
হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপ তাকেই বলে, যখন আপনার রক্তচাপ নিয়মিত ১৩০/১০০ এর বেশি থাকে। উচ্চ রক্তচাপের চিকিৎসা না করলে হৃদযন্ত্রের স্থায়ী ক্ষতি হতে পারে। এমনকি স্ট্রোকও হতে পারে। উচ্চ রক্তচাপের রোগীদের খাদ্যভ্যাস স্বাস্থ্যকর রাখতে বলা হয়।
উচ্চমাত্রায় সোডিয়ামযুক্ত খাবার বা তেলে ভাজা খাবার খেতে মানা করা হয়। তবে কিছু কিছু খাবার ও পানীয় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও কাজে আসে। এমন একটি খাদ্য উপাদান হলো তুলসী।
তুলসীর স্বাস্থ্য উপকারিতা আমাদের অজানা নয়। সর্দি-কাশি কমাতে অহরহই তুলসী খাওয়া হয়। কিন্তু উচ্চ রক্তচাপ কমাতেও তা কাজে আসে।
আসুন জেনে নেই তুলসী চা কীভাবে উচ্চরক্তচাপ কমাবে।
শ্বসনতন্ত্র
তুলসীতে থাকা এসেনশিয়াল অয়েলগুলো আমাদের শ্বসনতন্ত্রকে সুস্থ রাখে। ঠাণ্ডা-জ্বরের প্রকোপ কমায়।
ক্যান্সাররোধী
তুলসীর আছে অ্যান্টিবায়োটিক, অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিকার্সিনোজেনিক (ক্যান্সাররোধী) বৈশিষ্ট্য।
ব্লাড সুগার
শরীরে স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে তুলসী। ব্লাড সুগার নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিস রোগীদের উপকারে আসে।তুলসীতে থাকা ভোলাটাইল অয়েল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আনে।
বিশেষজ্ঞরা জানান, তুলসীতে থাকা ইউজেনল নামের একটি রাসায়নিক আছে যা রক্তনালিকাগুলোকে সংকুচিত করে এমন পদার্থকে বাঁধা দেয়। ফলে রক্তের সরবরাহ হয় সহজেই।
স্টাডিজ অব এথনো মেডিসিন জার্নাল অনুযায়ী, নীম ও তুলসী দুটো একসাথে খাওয়া হলে রক্তচাপ কমে আসে।
তুলসী চা তৈরির নিয়ম
এক কাপ পানিতে কয়েকটি তুলসী পাতা দিয়ে ফুটিয়ে নিন। এরপর ৩ মিনিট হালকা আঁচে রাখুন। একটি কাপে ছেঁকে নিন।
এভাবেই পান করতে পারেন। অথবা এতে এক চা চামচ মধু ও আধা চা চামচ লেবুর রস যোগ করতে পারেন। ফুটিয়ে নেওয়ার সময়ে এতে দারুচিনি বা আদাও যোগ করতে পারেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com