বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
জগন্নাথপুরের লহড়ী গ্রামে লন্ডন প্রবাসীর বাড়ীতে ডাকাতি: অস্ত্রসহ দুইজন গ্রেফতার জগন্নাথপুরে হারানো লাখ টাকা খুঁজে উদ্ধার করে দিল থানা পুলিশ জগন্নাথপুরে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন রানীগঞ্জ সেতুর পাশ থেকে বালু উত্তোলন- ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দিতে আদালতের নির্দেশ জগন্নাথপুরে ধান চাল ক্রয় কার্যক্রমের উদ্বোধন: লটারির মাধ্যমে মনোনীত ৮১০ ভাগ্যবান কৃষক জগন্নাথপুর পৌরশহরে ৩৫ দোকানঘর  ভাড়া থানায় দিলেন ব্যবসায়ী গন জগন্নাথপুরে চুরি যাওয়া ৩টি টমটম উদ্ধার : গ্রেপ্তার ৪  জগন্নাথপুর পৌরশহরে ৫৫ দোকানঘর  ভাড়া থানায় দেওয়ার নির্দেশ পুলিশের জগন্নাথপুরে আদালতের নির্দেশ মোতাবেক বিজ্ঞপ্তি দিয়ে ও নির্ধারিত তারিখে দোকানঘর  নিলাম হয়নি!   সাংবাদিক শংকর রায়ের মৃত্যু তে প্রবাসী  সাংবাদিক তৌফিক আলী মিনার এর শোক

আল জাজিরার তথ্যচিত্র ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ

আল জাজিরার তথ্যচিত্র ইন্টারনেট থেকে সরানোর নির্দেশ

জগন্নাথপুর নিউজ ডেস্ক ::

আল জাজিরায় প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক প্রতিবেদনটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, ইউটিউবসহ সব ধরনের অনলাইন প্ল্যাটফরম থেকে সরানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তবে দেশে আল জাজিরার সম্প্রচার বন্ধের ব্যাপারে কোনো আদেশ দেননি। গতকাল বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) অবিলম্বে এই নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী ও বিটিআরসির পক্ষে ব্যারিস্টার রেজা-ই-রাকিব। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এনামুল কবীর ইমন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার ফারজানা শায়লা। পরে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব সাংবাদিকদের বলেন, এ সংক্রান্ত রিট নিষ্পত্তি করে আদালত আল জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শিরোনামে প্রচারিত ডকুমেন্টারি সকল অনলাইন প্ল্যাটফরম থেকে অবিলম্বে সরাতে (রিমুভ) বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন।
প্রয়োজন হলে এ বিষয়ে সংশ্লিষ্ট অনলাইন প্ল্যাটফরম কর্তৃপক্ষের সঙ্গে বিটিআরসিকে যোগাযোগ করে পদক্ষেপ নিতে হবে।
এদিকে, হাইকোর্টের আদেশের পর বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বলেন, বাংলাদেশকে নিয়ে আল জাজিরায় প্রচারিত কনটেন্ট সরানোর বিষয়ে ইতিমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) টেলিফোন ও ইমেইলের মাধ্যমে ফেসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ করেছে। যেহেতু বিজ্ঞ হাইকোর্ট ওই কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, তদপ্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে।
এর আগে গতকাল আদালতে রাষ্ট্রপক্ষে মতামত দেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি আদালতকে বলেন, রিট আবেদনকারীর মামলা করার অধিকার আছে। দেশের সীমানায় কনটেন্ট আটকানোর কর্তৃত্ব বিটিআরসির রয়েছে। বিটিআরসির তরফ থেকে ইউটিউব, ফেসবুক, টুইটারসহ অন্যান্য মাধ্যমের সঙ্গে এ বিষয়ে যোগযোগ করা হচ্ছে। আদালতের আদেশ হলে বিষয়টি সহজ হয়। শুনানিতে অংশ নিয়ে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বলেন, আদালতের নির্দেশনা পেলে দ্রুত ওই ভিডিও বিভিন্ন মাধ্যম থেকে ব্লক বা অপসারণ করা যাবে। ভিডিওটি দ্রুত অপসারণ করা উচিত। পরে আদালত অ্যামিকাস কিউরি, অ্যাটর্নি জেনারেল, বিটিআরসি এবং রিটকারীর বক্তব্য শুনে এ রায় ঘোষণা করলেন।
গত ১৫ই ফেব্রুয়ারি, আল জাজিরার সম্প্রচার বন্ধে ও ভিডিও সরিয়ে ফেলার বিষয়ে হাইকোর্টে ৬ অ্যামিকাস কিউরি (আদালতের বন্ধু) তাদের মতামত তুলে ধরেন। রিটটি গ্রহণযোগ্য নয় বলে মতামত দেন ৫ অ্যামিকাস কিউরি। এরা হলেন- জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, কামাল উল আলম, ফিদা এম কামাল, প্রবীর নিয়োগী এবং ড. শাহদীন মালিক। তবে এডভোকেট আব্দুল মতিন খসরু ভিন্নমত দেন আদালতকে। রিটকারী আইনজীবী ব্যারিস্টার এনামুল কবীর ইমন মানবজমিনকে বলেন, অ্যামিকাস কিউরি এডভোকেট আব্দুল মতিন খসরু আদালতকে বলেছেন রিটটি চলতে পারে। ইমার্জেন্সির কারণে কখনো কখনো নোটিশ না দিলেও আদালত চাইলে রিটটি চলতে পারে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017-2023 Jagannathpurnews.Com
Desing & Developed BY ThemesBazar.Com